সরকারি চাকরিতে ৩ লাখ ৩৬ হাজার পদ শূন্য-ফরহাদ হোসেন

জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন জানিয়েছেন, সরকারি দফতরগুলোতে বর্তমানে ৩ লাখ ৩৬ হাজার ৭৪৬টি পদ শূন্য রয়েছে।

0 7

জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন জানিয়েছেন, সরকারি দফতরগুলোতে বর্তমানে ৩ লাখ ৩৬ হাজার ৭৪৬টি পদ শূন্য রয়েছে। এসব শূন্য পদ পূরণের লক্ষ্যে বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করা হয়েছে।

রবিবার  জাতীয় সংসদে প্রশ্নোত্তর পর্বে সংসদ সদস্য শামসুল হক টুকুর এক প্রশ্নের জবাবে তিনি এ তথ্য জানান।

জাতীয় পার্টির রুস্তম আলী ফরাজীর অপর এক প্রশ্নের জবাবে জনপ্রশাসন প্রতিমন্ত্রী জানান, বর্তমানে (জানুয়ারি ২১০৯) সিনিয়র সহকারী সচিব থেকে সিনিয়র সচিব পর্যন্ত চার হাজার ৪৯৬ জন কর্মরত।

মন্ত্রীর দেওয়া তথ্য অনুযায়ী, সিনিয়র সচিব ১০ জন, সচিব ৪৪ জন, ভারপ্রাপ্ত সচিব ২১ জন, অতিরিক্ত সচিব ৫৪১ জন, যুগ্ম সচিব ৭৪৩ জন, উপ-সচিব এক হাজার ৮৪৫ জন ও সিনিয়র সহকারী সচিব এক হাজার ২৯০ জন।

সংসদে দেওয়া জনপ্রশাসন প্রতিমন্ত্রীর তথ্য অনুযায়ী, এসব কর্মকর্তার মধ্যে এক হাজার ৩৪১ জন ডেপুটেশনে রয়েছেন। এদের মধ্যে সিনিয়র সচিব একজন, সচিব সাতজন, ভারপ্রাপ্ত সচিব নয়জন, অতিরিক্ত সচিব ২২৪ জন, যুগ্ম সচিব ৩১৫ জন, উপ-সচিব ৫৮৯ জন এবং সিনিয়র সহকারী সচিব ১৯৬ জন।

এ সময় মন্ত্রী আরও জানান, ৩৭তম বিসিএসের মাধ্যমে বিভিন্ন ক্যাডারের এক হাজার ২৮৯টি পদে নিয়োগের লক্ষ্যে বাংলাদেশ সরকারি কর্ম কমিশন সুপারিশ করেছে। সুপারিশকৃত প্রার্থীদের প্রাক-চাকরির বৃত্তান্ত যাচাই করার জন্য যথাযথ সংস্থাকে অনুরোধ করা হয়েছে। প্রাক-চাকরি যাচাই প্রতিবেদন, মুক্তিযোদ্ধা সনদ যাচাই ও স্বাস্থ্য পরীক্ষার প্রতিবেদন পাওয়ার পর চূড়ান্ত নিয়োগ দেয়া হবে।

তিনি বলেন, ৩৮, ৩৯ ও ৪০তম বিসিএসের মাধ্যমে যথাক্রমে দুই হাজার ২৪টি, চার হাজার ৭৯২টি ও এক হাজার ৯০৩টিসহ মোট আট হাজার ৭১৯টি বিভিন্ন ক্যাডারের শূন্য পদে নিয়োগের কাজ চলছে।