‘সুষমা স্বরাজ বাংলাদেশের ভালো বন্ধু ছিলেন’

0 ৫৫

মুক্তজমিন অনলাইন ডেস্ক:

ভারতের সাবেক পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজের মৃত্যুতে শোক প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। একইসঙ্গে সুষমা স্বরাজের শোকসন্তপ্ত পরিবারের প্রতি এক বার্তায় সমবেদনা জানিয়েছেন।

গত রাতে (৬ আগস্ট) দিল্লির অল ইন্ডিয়া ইনস্টিটিউট অব মেডিকেল সায়েন্সে (এআইআইএমএস) সুষমা স্বরাজ শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। মৃত্যুকালে তার বয়েস হয়েছিল ৬৭ বছর।

টাইমস অব ইন্ডিয়ার খবরে বলা হয়, ২০১৬ সালে তার কিডনি প্রতিস্থাপন করা হয়। মৃত্যুর ঘণ্টাখানেক আগে হৃদরোগে আক্রান্ত হলে সুষমা স্বরাজকে সংকটাপন্ন অবস্থায় হাসপাতালে নিয়ে আসা হয়।

শোক বার্তায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা জানিয়েছেন, বাংলাদেশ-ভারতের সুসম্পর্ক তৈরিতে সুষমা স্বরাজ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন। তিনি বাংলাদেশের ভালো বন্ধু ছিলেন। তার মৃত্যুতে বাংলাদেশ একজন ভালো বন্ধুকে হারালো।

নরেন্দ্র মোদী সরকারের পররাষ্ট্রমন্ত্রী হিসেবে ২০১৪ সালে বাংলাদেশ সফরে এসেছিলেন সুষমা স্বরাজ। পররাষ্ট্রমন্ত্রীর দায়িত্বে থাকাকালে বাংলাদেশের সঙ্গে ভারতের বহু প্রতীক্ষিত স্থলসীমান্ত চুক্তি কার্যকর হয়। যার ফলে ছিটমহলে থাকা মানুষের বন্দিজীবনের অবসান ঘটে।

জাতীয় রাজনীতির সঙ্গে যুক্ত থেকে অটলবিহারী বাজপেয়ীর তথ্য ও সম্প্রচার মন্ত্রী হয়েছিলেন সুষমা। সামলেছেন স্বাস্থ্য মন্ত্রণালয়ের দায়িত্বও। মোদীর প্রথম জামানায় তিনি পররাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব পালন করেন। বাজপেয়ী পরবর্তী যুগে বিজেপির অন্যতম মুখপাত্র হিসেবে নিজেকে তুলে ধরেন সুষমা। সাতবার ভারতের লোকসভার সদস্যও নির্বাচিত হয়েছেন এই বরেণ্য রাজনীতিবিদ।

অরিন▐ মুক্তজমিন