ভূমিকম্পে কাঁপলো ইন্দোনেশিয়া ও কলম্বিয়া

0 96

মুক্তজমিন অনলাইন ডেস্ক:

পূর্ব এশিয়ার দেশ ইন্দোনেশিয়া এবং দক্ষিণ আমেরিকার দেশ কলম্বিয়ায় ৬.১ মাত্রার ভূমিকম্প অনুভূত হয়েছে বলে জানিয়েছে মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থা (ইউএসজিএস)।

আজ (২৪ মার্চ, রোববার) ইন্দোনেশিয়ার পূর্বাঞ্চলের উত্তর মালুকু প্রদেশের উপকূলীয় শহর টেরনেট থেকে ১৫০ কিলোমিটার উত্তর-পশ্চিমে এ ভূকম্পনের উৎপত্তি হয়েছে। এর গভীরতা ছিল ৩৭ কিলোমিটার।তবে প্রাথমিকভাবে এতে কোনো হতাহত কিংবা ক্ষয়ক্ষতি হয়নি বলে জানিয়েছেন স্থানীয় কর্মকর্তারা।

ইন্দোনেশিয়ার আবহাওয়া অধিদপ্তরের এক কর্মকর্তা জানিয়েছেন, ভূমিকম্পে কোনো ধরনের ক্ষয়ক্ষতি হয়েছে কি-না তা খতিয়ে দেখা হচ্ছে। ‘রিং অব ফায়ার’ এ অবস্থানের কারণে প্রায়ই ইন্দোনেশিয়ায় ভূমিকম্প ও অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে থাকে।

সর্বশেষ ২০১৮ সালের সেপ্টেম্বরে দেশটিতে ৭.৫ ভূমিকম্পে অন্তত ২২০০ মানুষ প্রাণ হারান। সেসময় নিখোঁজ ছিলো প্রায় ১ হাজার মানুষ। এর আগে ২০০৪ সালের ডিসেম্বরে দেশটির আচেহ প্রদেশে ৯.১ মাত্রার ভূমিকম্প এবং এর ফলে সৃষ্ট সুনামিতে কমপক্ষে ১ লাখ ৭০ হাজার মানুষের প্রাণহানি হয়েছিলো।

এদিকে, স্থানীয় সময় শনিবার বিকেলে কলম্বিয়ার দক্ষিণ মেডেলিন শহর থেকে ৩২৫ কিলোমিটার দূরত্বে অবস্থিত এল ডোবিও এলাকা থেকে ভূকম্পনের উৎপত্তি হয়। খবরে বলা হয়েছে, ভূমিকম্পে স্থানীয় ভবনগুলোতে ঝাঁকি অনুভূত হয়। ফলে আতঙ্কিত হয়ে পড়েন স্থানীয় অধিবাসীরা।

ভূমিকম্পে দেশটির রাজধানী বোগোতাতেও কম্পন অনুভূত হয়েছে বলে জানিয়েছেন স্থানীয়রা। তবে প্রাথমিকভাবে এতে কোনো হতাহত কিংবা ক্ষয়ক্ষতি হয়নি বলে দাবি করেছে দেশটির দুর্যোগ সংস্থা।

সূত্র: রয়টার্স, চ্যানেল নিউজ এশিয়া 

অরিন▐ মুক্তজমিন

Leave A Reply

Your email address will not be published.