বগুড়া-৬ আসনে উপ-নির্বাচন ২৪ জুন

0 ৬৯

স্টাফ রিপোর্টার, ঢাকা

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর শপথ না নেওয়ায় শূন্য ঘোষিত বগুড়া-৬ আসনের উপ-নির্বাচন আগামী ২৪ জুন। নির্বাচন কমিশন বুধবার (৮ মে) এই নির্বাচনের তফসিল ঘোষণা করেছে। এর আগে মির্জা ফখরুল শপথ না নেওয়ায় ৩০ এপ্রিল আসনটি শূন্য ঘোষণা করেন স্পিকার। সংবিধান অনুযায়ী শূন্য ঘোষণার ৯০ দিনের মধ্যে নির্বাচনের বাধ্যবাধকতা আছে।

তফসিল অনুযায়ী এই উপ-নির্বাচনে মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ দিন ২৩ মে। মনোনয়নপত্র বাছাই ২৭ মে। প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিন ৩ জুন। এই আসনে ভোটগ্রহণ হবে ইভিএম মেশিনে। ভোট হবে সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত।

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে দুটি আসন থেকে নির্বাচন করে একটিতে জয়লাভ করেন মির্জা ফখরুল ইসলাম আলমগীর। বগুড়া-৬ আসনে ২ লাখ ৫ হাজার ৯৮৭ ভোট পেয়ে বিজয়ী হন তিনি। তার প্রতিদ্বন্দ্বী মহাজোটের জাতীয় পার্টির প্রার্থী নূরুল ইসলাম ওমর পান ৩৮ হাজার ৯৬১ ভোট। বগুড়া-৬ আসন থেকে এর আগে খালেদা জিয়া নির্বাচনে দাঁড়াতেন। এবার তিনি জেলে থাকায় মির্জা ফখরুল ওই আসনে নির্বাচন করেন। তবে ঠাকুরগাঁও-১ (সদর) আসনে আওয়ামী লীগের রমেশ চন্দ্র সেনের কাছে হেরে যান তিনি। এই আসনে ধানের শীষ প্রতীকে মির্জা ফখরুল ইসলাম আলমগীর পান ১ লাখ ২৭ হাজার ১০৭ ভোট। তার প্রতিদ্বন্দ্বী রমেশ চন্দ্র সেন নৌকা প্রতীকে ২ লাখ ২৫ হাজার ৭৯৫ ভোট পেয়ে বিজয়ী হয়েছেন।

অরিন▐ মুক্তজমিন