পদ্মা সেতুতে বসল দশম স্প্যান

0 ৩০

স্টাফ রিপোর্টার:

মুন্সীগঞ্জের মাওয়া প্রান্তে মাঝনদীর ১৩ এবং ১৪ নম্বর পিলারের ওপরে পদ্মা সেতুর দশম স্প্যান (সুপার স্ট্রাকচার) বসানো হয়েছে। আজ (১০ এপ্রিল, বুধবার) দুপুর সা‌ড়ে ১২টায় স্প্যান‌টি বসা‌নো হয়। এর মধ্য দিয়ে দৃশ্যমান হলো সেতুর দেড় কিলোমিটার অংশ।

এদিকে, নোঙ্গর করতে জটিলতার মুখে পড়ায় দশম স্প্যানটি পিলারে ওঠাতে কিছুটা দেরি হয়। সকাল ১০টা থেকে শুরু হয় স্প্যান ওঠানোর কাজ। কিন্তু ক্রেন থেকে ফেলা নোঙ্গর বার বার মাটি থেকে ছুটে আসায় পিলারের ওপর স্প্যান বসাতে বৈরী পরিস্থিতির মুখে পড়েন প্রকৌশলীরা। প্রায় আড়াই ঘণ্টার চেষ্টায় স্প্যানটি পিলারের ওপর পুরোপুরি বসানো সম্ভব হয়।

এর আগে দৃশ্যমান পদ্মা সেতুর ১৩৫০ মিটারে বসেছে ৯টি স্প্যান। এগুলোর মধ্যে জাজিরা প্রান্তে ৩৪, ৩৫, ৩৬, ৩৭, ৩৮, ৩৯, ৪০, ৪১ ও ৪২ নম্বর পিলারে ৮টি ও মাওয়া প্রান্তে ৫ ও ৬ নম্বর পিলারে একটি স্প্যান বসানো হয়েছে। তাই জাজিরা প্রান্তে পদ্মা সেতুর ১২০০ মিটার ও মাওয়া প্রান্তে বাকি ১৫০ মিটার দৃশ্যমান হয়েছে।

মাওয়া প্রান্তে অস্থায়ী স্প্যানটি বসানো আছে (স্প্যান ১-এফ) ৪ ও ৫ নম্বর পিলারে। এটি আসলে বসানো হবে ৬ ও ৭ নম্বর পিলারে। তবে এখানে হবে ২টি। কন্সট্রাকশন ইয়ার্ডে জায়গা না থাকায় স্প্যানটি ৪ ও ৫ নম্বর পিলারে অস্থায়ীভাবে বসিয়ে রাখা হয়েছিল।

৬.১৫ কিলোমিটার দীর্ঘ পদ্মা সেতুতে ৪২টি পিলারের ওপর বসবে ৪১টি স্প্যান। পদ্মা বহুমুখী সেতুর মূল আকৃতি হবে দোতলা। কংক্রিট ও স্টিল দিয়ে নির্মিত হচ্ছে এ সেতুর কাঠামো।

অরিন▐ মুক্তজমিন